করোনাভাইরাস’ এর অক্রমণ ভারতে, বেনাপোল আখাউড়ায় সতর্কতা

29
0

আখাউড়া (ব্রাহ্মণবাড়িয়া) প্রতিনিধি:

সম্প্রতি চীনের হুবেইয়ের উহান থেকে ছড়িয়ে পড়া নিউমোনিয়া সদৃশ করোনাভাইরাসে দেশটিতে সর্ব শেষ খবর পাওয়া পর্যন্ত ৪১ জন নিহত হয়েছে। এখন এ ভাইরাসে  আক্রান্ত ১১ জনকে শনাক্ত করেছে ভারতও। এদের মধ্যে সাতজন কেরালার, দুজন মুম্বাইয়ের এবং একজন করে বেঙ্গালুরু ও হায়দরাবাদের বাসিন্দা।

প্রতিবেশি দেশে প্রাণঘাতী ভাইরাসটিতে আক্রান্তের খবরের মধ্যেই দেশের আখাউড়া ও বেনাপোল স্থলবন্দরে সতর্কতা জারি করেছে ব্রাহ্মণবাড়িয়া ও যশোরের স্বাস্থ্য বিভাগ।

গেল শুক্রবার থেকে বেনাপোল বন্দরের ইমিগ্রেশন চেকপোস্টে ভারত থেকে আসা বিদেশি নাগরিকদের স্বাস্থ্য পরীক্ষা করা হচ্ছে। আর ব্রাহ্মবাড়িয়া জেলা স্বাস্থ্য বিভাগ এরইমধ্যে আখাউড়া আন্তর্জাতিক ইমিগ্রেশন চেকপোস্টে হেলথ ডেস্ক বসিয়ে সোমবার কাজ শুরু করার উদ্যোগ নিয়েছে।

ভারতের সঙ্গে বাংলাদেশের অন্যতম স্থলবন্দর বেনাপোলে ‘করোনাভাইরাস’ সংক্রামণ ঠেকাতে সতর্কতা জারি করা হয়েছে। গেল শুক্রবার থেকে বন্দরের ইমিগ্রেশন চেকপোস্টে ভারত থেকে আসা বিদেশি নাগরিকদের স্বাস্থ্য পরীক্ষা করা হচ্ছে। স্বাস্থ্য বিভাগের কর্মীরা যাত্রীদের এই ভাইরাসটি সম্পর্কে সতর্ক থাকতে নানা পরামর্শ দিচ্ছেন।

উল্লেখ্য, করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার লক্ষণগুলোর মধ্যে জ্বর, কাশি ও শ্বাসকষ্ট উল্লেখযোগ্য বলে জানিয়েছেন চিকিৎসাবিজ্ঞানীরা। বিশ্বজুড়ে আতঙ্ক ছড়িয়ে দেয়া এই ভাইরাস অনেকটাই  সেভার অ্যাকিউট রেসপিরেটরি সিনড্রোম বা সার্সের মতো বলেই তাদের ভাষ্য। সার্সের কারণে ২০০২ এবং ২০০৩ সালে বিভিন্ন দেশে শত শত মানুষের মৃত্যু হয়েছিল।

mktelevision.net/বাদল আহাম্মদ খান/হাবিব ইফতেখার/শাহিনুর/শিউলী

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here