হিলি (দিনাজপুর) প্রতিনিধি:

বন্যার কারণে দাম কয়েকগুণ বেড়ে যাওয়ায় বাংলাদেশে পেঁয়াজ রপ্তানি বন্ধের ঘোষনা দিয়েছে ভারতের কেন্দ্রিয় সরকার। এরফলে হিলি স্থলবন্দর দিয়ে বন্ধ হয়ে গেছে পেঁয়াজের আমদানি। এই খবর ছড়িয়ে পড়লে একদিনের ব্যবধানে বন্দরের মোকামে প্রতি কেজিতে ২২-২৫ টাকা বেড়ে পাইকারি বেচা-কেনা হচ্ছে ৭৫-৮০ টাকায়। আরও দাম বাড়ার আশঙ্কা করা হচ্ছে।

হিলি স্থলবন্দরের ব্যবসায়িরা জানান, রোববার দুপুরে ভারতের ব্যবসায়িরা ফোনে জানিয়েছেন ভারতের কয়েকটি রাজ্যে বন্যায় পেঁয়াজের সংকট হওয়ায় দাম কয়েকগুন বেড়ে গেছে। একারণে সরকার রোববার এক নোটিফিকেশনের মাধ্যমে কাষ্টমস কর্তৃপক্ষ সহ সংশ্লিষ্টদের বাংলাদেশে পেঁয়াজ রপ্তানি না করতে নির্দেশনা জারী করেন।

ব্যবসায়িরা আরও জানান, বিকেল ৪টার পর হিলি স্থলবন্দর দিয়ে বাংলাদেশে পেঁয়াজ রপ্তানি বন্ধ হয়ে গেলে সেখানে ৩০-৪০টি পেঁয়াজ বোঝাই ট্রাক বন্দরে প্রবেশের অপেক্ষায় আটকে আছে। এতে করে ব্যবসায়িরা আর্থিক ক্ষতির মুখে পড়েছেন।

উল্লেখ্য, গেল ১৩ সেপ্টেম্বর ভারত পেঁয়াজের রপ্তানি মুল্য ২৫০-৩০০ মার্কিন ডলার বাড়িয়ে ৮৫২ ডলার নির্ধারণ করে। এরপর থেকে আমদানি করা পেঁয়াজ বিক্রি হচ্ছিল ৪৭-৫৫ টাকায়। এদিকে রোববার বিকেল থেকে পেঁয়াজ আমদানি বন্ধ হয়ে যাওয়ায় বন্দরের মোকামে ৭৫-৮০ টাকায় বেচা-কেনা হচ্ছে।

আকতার হোসেন বকুল/হাবিব ইফতেখার/শাহিনুর

Leave a Reply

Your email address will not be published.

*