পার্বতীপুর (দিনাজপুর) প্রতিনিধি

দিনাজপুরের পার্বতীপুরে রেলওয়ের স্থাপনা উচ্ছেদের প্রতিবাদ ও পুর্নবাসনের দাবীতে দ্বিতীয় দিনের মত মানব বন্ধন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়।

রোববার সকাল ১০ টা থেকে দুপুর ১২ টা পর্যন্ত পার্বতীপুর বাস টার্মিনাল সড়কে নাগরিক অধিকার নামে একটি সংগঠনের ব্যানারে এই কর্মসুচী পালিত হয়। সমাবেশে বক্তব্য রাখেন, সংগঠনের সভাপতি মঞ্জুরুল আলম, সহ সভাপতি বেলাল হোসেন, সাধারন সম্পাদক বাবুল আক্তার বাবু, সাংগঠনিক সম্পাদক আবুল কালাম আজাদ, কোষাধক্ষ রোকোনুজ্জামান রোকন, বাস টার্মিনাল জামে মসজিদের ইমাম মোঃ রবিউল ইসলাম, ফিরোজ আল মামুন ও ক্ষতিগ্রস্থ দোকানপাট ও পরিবারের সদস্য। বক্তারা রেল ভুমীর স্থায়ী বন্দোবস্ত সহ ক্ষতিপুরন ও উচ্ছেদ কৃত জায়গায় অবিলম্বে স্বস্ব মালিককে পুর্নবাসনের দাবী জানান। এছাড়াও বৈধ বসবাসের ক্ষেত্রে প্রয়োজনীয় ব্যাবস্থা গ্রহন, করের যৌক্তিক মুল্য নির্ধারন ও অবিলম্বে বিদ্যুত সংযোগ প্রদানের দাবী করা হয় সমাবেশে।

কর্মসুচী চলাকালে উপজেলা পরিষদের চেয়ারম্যান হাফিজুল ইসলাম প্রামানিক ক্ষতিগ্রস্থদের যৌতিক দাবীর সাথে একত্বতা ঘোষনা করেন। এসময় তিনি বলেন রেলওয়ের যে যায়গাটি প্রয়োজন সেটি রেলওয়ে দখলমুক্ত করতে পারবেন যেটি অপ্রয়োজনিও সেটি বসবাস কারিদের লাইসেন্স করে দেন। কথা প্রসঙ্গে তিনি আরো বলেন পার্বতীপুর রেলওয়ের হেড ডিপো সম্প্রসারনের জন্য প্রয়োজনিয় জায়গা লাল কাপড় কিংবা লাল চিহ্ন দিয়ে চিহ্নিত করন করা প্রয়োজন ছিলো। পরে সংগঠনটি তাকে বিভিন্ন দাবী সম্বলিত একটি স্মারকলিপি দেন।

সম্প্রতি পার্বতীপুর বাস টার্মিনাল সহ শহরের কয়েকটি স্থানে রেলওয়ের উচ্ছেদ অভিযানে পড়ে । প্রায় হাজারো দোকানপাট ঘরবাড়ী ও বিভিন্ন বসতি বিধ্বস্ত হয়। খোলা আকাশের নিচে কাটতে থাকে তাদের দিন। উচ্ছেদ কবলিত জায়গায় সমুহে বিদ্যুত ও খাবার পানির সংকট দেখা দেয়। শিক্ষার্থীদের পড়াশুনা, এনজিও রিনের টাকা জোগাড় সহ প্রতিদিনের জীবনযাত্রা প্রকট হয়ে ওঠে।
এরি অংশ হিসেবে ক্ষতিগ্রস্তরা বৈধ বসবাসের ব্যবস্থা করন ও পুর্নরবাসনসহ বিভিন্ন দাবীতে মানববন্ধন ও কর্মসুচি পালন করে আসছে।

আল মামুন মিলন/হাবিব ইফতেখার/শাহিনুর

Leave a Reply

Your email address will not be published.

*