লেবানন প্রতিনিধি:

প্রতিবছর মুসলিম বিশ্বের ন্যায় লেবাননেও যথাযোগ্য ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে হাইছিল্লুমের প্রবাসী বাংলাদেশিরা পবিত্র আশুরা উদযাপন করে। ৮ সেপ্টেম্বর রবিবার সাপ্তাহিক ছুটির দিনে দুপুরে হাইছিল্লুম এলাকায় বসবাসরত প্রবাসীরা এই অনুষ্ঠানের আয়োজন করে। অনুষ্ঠানসূচীর মধ্যে ছিল দিবসটি উপলক্ষে আলোচনা সভা, দোয়া পাঠ, তাজিয়া মিছিল ও তাবারুক বিতরন।

আলোচনায় অংশ নিয়ে বক্তারা বলেন, কারবালার শোকাবহ এ দিনটিকে মুসলিম বিশ্ব ত্যাগ ও শোকের প্রতীক হিসেবে এবং বিশেষ পবিত্র দিন হিসেবে পালন করে। এ দিবসটি মুসলমানদের কাছে অনেক কারনে তাৎপর্যপূর্ণ। প্রায় এক হাজার বছর আগে মহানবী হজরত মুহাম্মদ (সঃ) এর দৌহিত্র হজরত ইমাম হোসেন (রাঃ) সত্য ও ন্যায়ের পক্ষে যুদ্ধ করতে গিয়ে ফোরাত নদীর তীরে কারবালার প্রান্তরে ইয়াজিদ বাহিনীর হাতে শহীদ হন। ১০ মহররমের এ ঘটনা সকলকে অন্যায় ও অত্যাচারের বিরুদ্ধে সোচ্চার হতে অনুপ্রেরনা যোগায়। সত্য ও সুন্দরের পথে চলতে প্রেরনা যোগায়। শান্তি ও সম্প্রীতির ধর্ম ইসলামের আদর্শকে সমুন্নত রাখতে আত্মত্যাগের এ ঘটনা উজ্জ্বল দৃষ্টান্ত হয়ে আছে। বক্তারা কাশ্মীর ও ফিলিস্তিনে মুসলমান হত্যাযজ্ঞের নিন্দা জ্ঞাপন করে বিশ্বের সকল মুসলমানদের ঐক্যবদ্ধ হওয়ার আহব্বান জানান।

আলোচনা শেষে প্রবাসীরা “ইয়া হোসেন, ইয়া হোসেন” ধ্বনিতে তাজিয়া মিছিল বের করে কয়েকটি রাস্তা প্রদক্ষিন করে। তাজিয়া মিছিলে লেবানিজদেরও অংশগ্রহন করতে দেখা যায়। পরে দেশ, জাতি ও মুসলিম উম্মাহর সুখ-শান্তি এবং সমৃদ্ধি কামনা করে বিশেষ মোনাজাত করেন মাওলানা আব্দুল মতিন। সবশেষে সবার মাঝে তাবারক বিতরন করা হয়।

বাবু শাহ/হাবিব ইফতেখার/শাহিনুর/এস রহমান

Leave a Reply

Your email address will not be published.

*