ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি:
দিনাজপুরের ফুলবাড়ী উপজেলায় বালুমহালের বালুর মূল্য নির্ধারনকে কেন্দ্র করে ট্রাক্টর মালিকদের বাধায় বালু সরবরাহ কার্যক্রম বন্ধ হয়ে গেছে। এতে করে বালুর অভাবে এই উপজেলায় বিভিন্ন প্রতিষ্ঠানের নির্মানকাজ প্রায় বন্ধের পথে। কয়েকটি প্রতিষ্ঠানের নির্মান কাজ বন্ধই হয়ে গেছে।
ফুলবাড়ী উপজেলার একমাত্র বালু মহাল “ছোট যমুনা নদী বালুমহাল” এর ইজারাদার প্রতি ট্রলির বালু দাম সাড়ে ৩শ টাকা থেকে বাড়িয়ে ৫শ টাকা নির্ধারন করার পর স্থানীয় ট্রাক্টর মালিকরা গেল ১ সেপ্টেম্বর থেকে বালু পরিবহন বন্ধ করে দিয়েছে।
এমনকি কেউ বালু পরিবহন করলে তাদেরও বাধা দেয়া হচ্ছে এমন অভিযোগ করে বালুমহাল ইজারাদার জানান, গত বছর প্রায় সাড়ে ৮ লাখ টাকায় তিনি সরকারী এই বালুমহাল ইজারা নিয়ে প্রতি ট্রলি বালু সাড়ে ৩শ টাকায় বিক্রি করেছেন। এবার ওই বালুমহাল ৩১ লাখ টাকায় ইজারা নিয়েছেন। যার কারনে দাম বাড়াতে হয়েছে।

ট্রাক্টর মালিকরা বালু পরিবহন বন্ধ করার কথা স্বীকার করে বলছেন- বেশী দামে বালু বিক্রির সমস্যার কারনে তারা পরিবহন বন্ধ করে দিয়েছে। তাদের দাবী সরকারীভাবে বালুর দাম নির্ধারন করা হোক।

এদিকে বালু সরবারাহ বন্ধ থাকায় বালু সংকটের কারনে বিভিন্ন প্রতিষ্ঠানের চলমান নির্মানকাজ বন্ধের পথে। কয়েকটির নির্মান কাজ ইতিমধ্যে বন্ধই হয়ে গেছে। নির্মান শ্রমিকরা বলছেন- এমন অবস্থা চলতে থাকলে নির্মানকাজ পুরোপুরি বন্ধ হয়ে যাবে।

বালু সরবরাহ বন্ধ এবং বালু পরিবহনে বাধা প্রদানের কথা নিশ্চিত করে উপজেলা নির্বাহী কর্মকর্তা জানান- সমস্যা নিরসনের চেষ্টা চলছে। তবে ট্রাক্টর মালিকদের জানিয়ে দেয়া হয়েছে বালু পরিবহনে বাধা প্রদান করা হলে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

মোঃ হারুন-উর-রশীদ/হাবিব ইফতেখার/শাহিনুর

Leave a Reply

Your email address will not be published.

*