গাইবান্ধা প্রতিনিধি:
গাইবান্ধা সদর উপজেলার খোলাহাটি ইউনিয়নের ভেড়ামারা ব্রীজ সংলগ্ন কিশামত বালুয়া ঘাঘট নদীতে রবিবার বিপুল উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে ঐতিহ্যবাহী নৌকা বাইচ প্রতিযোগিতার ফাইনাল রাউন্ড অনুষ্ঠিত হয়।

এই নৌকা বাইচ প্রতিযোগিতায় গাইবান্ধাসহ আশেপাশের বিভিন্ন জেলার মোট ২৫টি নৌকা অংশ নেয়। নৌকা বাইচ চলাকালে ঘাঘট নদী দু’পাড়ে হাজার হাজার উৎসাহী দর্শক গ্রামীণ ঐতিহ্য এই নৌকা বাইচ প্রতিযোগিতা উপভোগ করে।
৩০ বছরের পুরনো এই নৌকা বাইচ প্রতিবছর বন্যার পর নদীর পানি কমানোর আগেই এই আয়োজন করা হয়। এবার ২৫ টি নৌকা অংশ নিচ্ছে এই প্রতিযোগিতায়। প্রতিটি নৌকায় ৫০-৬০ জন মাল্লা তাদের নৌকায় বসে বৈঠা বেয়ে দ্রুত নিদির্ষ্ট টার্গেটে ভীড়ার প্রাণপন চেষ্ঠায় ব্যাকুল থাকে শেষ পর্যন্ত যে নৌকা টি সবার আগে নিদিষ্ট জায়গায় পৌছে তারাই হয় বিজয়ে। নদীর ধারে বিভিন্ন এলাকা থেকে আসা হাজারও দর্শক এই প্রতিযোগিতার প্রতিটি মুহূর্তকে উপভোগ করছে। কারো কাছে এটা যেন নতুন একটি অভিগতা। কেউই মিস করতে চান না এই আনন্দ। বড়দের পাশাপাশি ছোটরাও এসেছে এই প্রতিযোগিতা দেখতে।

প্রতি বছরের মতো এবারও এই প্রতিযোগিতার আয়োজন করে মানুষের কাছে আনন্দ দিতে পেরে খুশি এই সাবেক চেয়ারম্যান। তিনি গ্রামীন এই ঐতিহ্যবাহী নৌকা বাইচ খেলাকে টিকিয়ে রাখতে সরকারের বিভিন্ন পদক্ষেপ কামনা করেন।

গেল শনিবার সকালে জেলা প্রশাসক আবদুল মতিন নৌকা বাইচের উদ্বোধন করেন। এ সময় বক্তব্য রাখেন গাইবান্ধা পৌর মেয়র শাহ মাসুদ জাহাঙ্গীর কবীর মিলন ও সিভিল সার্জন ডা. আবু হানিফসহ আরো অনেকে। আজ রবিবার প্রতিযোগিতার ফাইনাল রাউন্ড অনুষ্ঠিত হয়।

খালেদ হোসেন/হাবিব ইফতেখার/শাহিনুর/এস রহমান

Leave a Reply

Your email address will not be published.

*