সৌদিআরবে প্রতিনিধি:

বাংলাদেশ কনুস্যলেট জেনারেল, জেদ্দা, সৌদি আরবের উদ্যোগে ১৫ আগস্ট স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর ৪৪ তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস যথাযোগ্য মর্যাদায় ও ভাবগম্ভীর পরিবেশে পালন করা হয় ।

২ র্পবের মাধ্যমে অনুষ্ঠিত অনুষ্ঠান মালার ১ম পর্বে সূর্যোদয়ের সাথে সাথে জাতীয় সঙ্গীত পরিবেশনের মধ্য দিয়ে কনসাল জেনারেল আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন ও অর্ধনমিত করেন।

কোরআন তেলাওয়াতের মাধ্যমে মূল অনুষ্ঠানের সূচনা হয় এবং মহামান্য রাষ্ট্রপতি, মাননীয় প্রধানমন্ত্রী, মাননীয় পররাষ্ট্রমন্ত্রী ও মাননীয় পররাষ্ট্র প্রতিমন্ত্রীর প্রদত্ত বাণী পাঠ করে শোনানো হয়। এরপর দিবসটির গুরুত্ব ও তাৎপর্য তুলে ধরে কনসাল জেনারেল উপস্থিত প্রবাসীদের উদ্দেশ্যে বক্তব্য পেশ করেন। পরিশেষে বিশেষ দোয়া ও মোনাজাত এবং কনস্যুলেট প্রাঙ্গণে অস্থায়ীভাবে নির্মিত জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়।

২য় পর্বে দিবসটি উদযাপন উপলক্ষ্যে বাংলাদেশ কনস্যুলেট জেনারেল-এর সহযোগিতায় সন্ধ্যায় জেদ্দাস্থ বাংলাদেশ কমিউনিটির উদ্যোগে এক আলোচনা সভা ও কাঙ্গালীভোজের আয়োজন করে। এতে প্রধান অতিথি ছিলেন, হজ্ব উপলক্ষ্যে সৌদি আরবে ভ্রমণরত জাতীয় সংসদের ডেপুটি স্পীকার  ফজলে রাব্বী মিয়া,  বিশেষ অতিথি ছিলেন, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী  শ. ম. রেজাউল করিম, জনপ্রশাসন প্রতিমন্ত্রী  ফরহাদ হোসেন এবং বে-সামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী  মোঃ মাহবুব আলী, সভাপতিত্ব করেন মান্যবর কনসাল জেনারেল এফ এম বোরহান উদ্দীন ।

এছাড়া, অনুষ্ঠানে বীর মুক্তিযোদ্ধাবৃন্দ, কনস্যুলেটের সকল কর্মকর্তা-কর্মচারি, বাংলাদেশ কমিউনিটির বিভিন্ন শ্রেণী-পেশার নেতৃবৃন্দ, সামাজিক-সাংস্কৃতির সংগঠনের নেতৃবৃন্দ, জেদ্দাস্থ বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল ও কলেজের শিক্ষক-শিক্ষিকা ও ছাত্র-ছাত্রীবৃন্দ এবং ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন। দিবসটি উপলক্ষ্যে কনস্যুলেট মসজিদে কোরআন খতম করা হয়।  অনুষ্ঠান সমাপ্তিলগ্নে বঙ্গবন্ধু ও ১৫ আগস্টের সকল  শহীদদের আত্মার মাগফিরাত কামনা করে বিশেষ মুনাজাত করা হয় ।

 

মোহাম্মদ ফিরোজ/হাবিব ইফতেখার/শাহিনুর

Leave a Reply

Your email address will not be published.

*