সৌদি আরব প্রতিনিধি:
ঈদ মানেই সুখ, ঈদ মানেই আনন্দ, ঈদ মানেই অনাবিল ভালবাসা। কিন্তু প্রবাসীদের জন্য ঈদ মানে বেদনা, ঈদ মানে যন্ত্রণা, ঈদ মানে প্রিয়জনকে কাছে পাওয়ার আকুতি।
ঈদ মানে মনে শত কষ্ট নিয়েও বলা, “হ্যা, আমি ভাল আছি।” ঈদের আনন্দ সত্যিই অন্যরকম। পরিবারের সবার সাথে ঈদ করার মজাই আলাদা। কিন্তু সেই সুযোগ বা সূবিধা বঞ্চিত প্রবাসীরা।

প্রবাসে বন্ধু-বান্ধব আত্মীয়-স্বজন,পরিবারের সবাইকে ছাড়া বছরের পর বছর পার করে ঈদ। প্রবাস জীবনে ঈদ যেনো বিগত ঈদগুলোর হাজারো স্মৃতি মনের ভিতরে লুকোচুরি খেলছে। ঈদে বড়ই মিস করছি আত্মীয়-স্বজন, বন্ধু-বান্ধব সহ পরিবারের সবাইকে।
গরমের কারনে অনেকেই বাসা থেকে বের হননা, তাই বিকাল বেলায় সবাই ছুটে যান বন্ধুদের সাথে আড্ডা দেয়ার জন্য, বিভিন্ন শপিং মলে বেশিরভাগ ছুটে যায় সমুদ্রের পাড়ে, আড্ডা চলতে থাকে মধ্য রাত পর্যন্ত।
যারা পরিবার পরিজন নিয়ে প্রবাসে থাকেন তারা ঈদ কি ভাবে পালন করেন? ঈদের পরের দিন বেশ কিছু প্রবাসী পরিবার নিয়ে ঈদের আনন্দকে ভাগাভাগি করতে ছুটে যায় সমুদ্রের পাড়ে, সাথে মাংস রান্নার রেসিপি, সবাই যেন মজা করে খেয়ে দেশের প্রিয়জনের সাথে ঈদের আনন্দ কিছুটা ভুলে থাকা।
বড়দের পাশাপাশি ছোট ছোট ছেলে মেয়েরাও বাবা মায়ের সাথে ঈদের আনন্দকে খেলা ধুলা করে বন্ধুদের সাথে ভাগাভাগি করে নিচ্ছে আর মিস্ করছে দেশে থাকা দাদা দাদীকে।
যারা প্রবাসে থাকে, তারা বুঝে প্রিয়জন পাশে থাকা কী, প্রিয় মাতৃভূমি কী! তাই প্রবাসীরা কামনাকরে দেশে আছেন তারা যেন কাছের মানুষগুলোকে ভালোবেসে আঁকড়ে রাখেন। ‘প্রতিটি প্রাণে ঈদের আনন্দ ছড়িয়ে পড়ুক ,প্রতিটি মানব জেগে উঠুক ভ্রাতৃত্বের বন্ধনে প্রতিটি হৃদয় জ্বলে উঠুক ত্যাগের মহিমায়, শুধু ঈদের দিনই নয় এ বন্ধন, এ ত্যাগের শিক্ষা জাগরন হোক প্রতিটি দিন।
মোহাম্মদ ফিরোজ/হাবিব ইফতেখার/শাহিনুর/এস রহমান

Leave a Reply

Your email address will not be published.

*