ইউরোপ প্রতিনিধি:

সুইজারল্যান্ডের জুরিখ প্রবাসী বাংলাদেশী মুসলমানদের একমাত্র ঈদের জামায়াতটি অনুষ্ঠিত হয় স্থানীয় রিয়াজবাগের গির্জার হলে। ঈদের দিনটি রবিবার হবার কারণে এই জামায়াতটিতে বাংলাদেশী প্রবাসী ধর্মপ্রাণ মুসলমানদের ভিড় ছিল উপচেপড়া। সকাল ৮ টার মধ্যেই হলের বারান্দাও কানায় কানায় ভরে যায় ধর্মপ্রাণ মুসলমানদের পদচারনায়।

এ সময় জুরিখের সেফেল্ড এলাকার  যানবাহন গুলোতে কেবলই দেখা গিয়েছিল পান্জাবী এবং শাড়ী পরিহিত শিশু কিশোর এবং মুসলীম নরনারীদের। জামায়াতে মুসলীম উম্মার শান্তি কামনা করে নামাজ এবং মোনাজাত পরিচালনা করেন মিয়া ওবায়দুল্লাহ তালহা।

বরাবরের মতোই জুরিখে স্থায়ী মসজিদ প্রতিষ্ঠায় সবার সহযোগীতা কামনা করে মোনাজাত এবং দোয়া চাওয়া হয়। আগের দিন জুরিখে টেকনো প্যারেড থাকবার কারণে প্রবাসী বাংলাদেশীদের অনেকেই ছুটি না পেয়ে রাতভর কাজ করে, না ঘুমিয়েই চলে আসেন ঈদের জামাতে। অনেকে কাজের জায়গায় গোসল শেষ করে পান্জাবী হাতে নিয়েই চলে আসেন ঈদের জামায়াতে।

পশু জবাইয়ের সুযোগ এখানে না থাকবার কারণে  জামাত শেষে সবাই দীর্ঘক্ষন একে অপরের সাথে কুশলাদী বিনিময় করে সময় কাটিয়ে দেন। কাজের ব্যাস্থতায় অনেকের সাথেই অনেকের দেখা হয়েছে বহুদিন পরে। প্রবাসটাকে এমন করেই তারা তৈরি করছেন যে একটুকরো বাংলাদেশ। এমন বাংলাদেশে বসেও তারা কেউ দেশের ঈদের আনন্দ ভূলতে পারেন নি। ঈদটা রবিবার হবার কারণে জামায়াত শেষে বিভিন্ন এলাকায় আলাদা আলাদা হলে একত্রিত হয়ে ঈদ ভোজন এবং আনন্দে মেতে উঠবেন সবাই।

জাকির হোসাইন সুমন/হাবিব ইফতেখার/শাহিনুর/এস রহমান

Leave a Reply

Your email address will not be published.

*