ব্যুরো চীফ ইউরোপ :

বাংলাদেশী ঐতিহ্য ও সংস্কৃতি কে ইউরোপের মাটিতে  তুলে ধরতে উদ্বোধন  করা হলো মাঝি ইন্টারন্যাশনাল  আর্ট  রেসিডেন্স এক্সিবিশন  ২০১৯ । এই প্রথম বারের মতো ব্যক্তি উদ্যোগে ইতালীর ভেনিসের হোটেল রাম্বোতে  দূর্জয় বাংলাদেশ ফাউনডেশনের অর্থায়নে চিএ প্রদর্শনীর উদ্ভোধন  করেন ইতালীর মিলান কন্স্যুলেট  অফিসের কন্স্যুলেট জেনারেল  ইকবাল  আহম্মেদ ।

এ সময় উপস্হিত ছিলেন  দূর্জয় বাংলাদেশ ফাউন্ডেশনের কর্ণধার  সাইদ দূর্জয় রহমান, চিএ শিল্পী  ঢালী আল মামুন,  নূর আহম্মেদ,  দিলারা বেগম  জলি,  উত্তম কুমার কর্মকার,  রেজাউল ইসলাম লাভলুসহ আরো অনেকে।   মোট ১১ জন চিএ শিল্পীর চিএ কর্ম নিয়ে   ৪ ই আগষ্ট শুরু হওয়া এ  এক্সিবিশন  চলবে ১১ ই আগষ্ট  পর্যন্ত । উদ্ভোধনী অনুষ্ঠানে  বাংলাদেশের পতাকা হাতে নিয়ে হাজির হন ভেনিস বাংলা স্কুলের  সভাপতি  সৈয়দ কামরুল সারোয়ারসহ বিদ্যালয়ের শিক্ষার্থী,  পরিচালনা পরিষদ, শিক্ষিকা ও অভিভাবক বৃন্দ।

এ সময় অনেকেই ক্ষোভ প্রকাশ  করে বলেন, বরাবরই  ভেনিসে বাংলাদেশীদের অংশ গ্রহণে কোন অনুষ্ঠানে  দূতাবাস কতৃপক্ষ  আসলেও ভেনিসে বসবাসরত প্রায় ১০ হাজার বাংলাদেশীদের  নেতৃত্ব  দানকারী  কমিউনিটি  নেতাদের না জানিয়েই  চুপিসারে  অনুষ্ঠান  করে চলে যান। অথচ  এই কমিউনিটি তে বাংলাদেশীরা বাংলাদেশের ভাবমূর্তি  উজ্জল করছে ইতালীয়ানদের কাছে।  উদ্বোধনি  অনুষ্ঠান  শেষে  বাংলাদেশী ৫ চিএ শিল্পীর চিএ কর্ম  ঘুরে দেখেন অনুষ্ঠানে  আসা অতিথি ও প্রবাসী বাংলাদেশী সহ  বিভিন্ন  দেশ হতে আসা দর্শনার্থীরা ।

জাকির হোসেন  সুমন/হাবিব ইফতেখার/শাহিনুর/এস রহমান 

Leave a Reply

Your email address will not be published.

*