ইউরোপ প্রতিনিধি:

ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্যে দিয়ে স্থানীয় একটি কমিউনিটি হলে দিনব্যাপি ঈদ উৎসবের আয়োজন করে সুইজারল্যান্ডের লুজান প্রবাসী বাংলাদেশীরা।

 

অনুষ্ঠানটিতে বাহারী সব খাবারসহ ছিল দর্শক মাতানো সাংস্কৃতিক অনুষ্ঠান। দেশ থেকে আগত সংগীত শিল্পী কাজী শুভ এবং মিতুয়া হিমা তাদের পেশাদারিত্ব দিয়ে আনন্দের সাগরে ভাসিয়ে দিয়েছেন লুজানবাসীসহ সুইজের বিভিন্ন ক্যান্টন থেকে আগত প্রবাসী বাংলাদেশী সংগীত প্রিয় সকলকে। এক কথায় এটাই প্রবাসের ঈদ আনন্দ এবং প্রবাসে এক টুকরো বাংলাদেশ বিনির্মাণের একান্ত প্রয়াস। যে বাংলাদেশে বসত করবে আমাদের নতুন প্রজন্ম।

 

পাঁচ দিন পূর্বে ঈদ ফুরিয়ে গিয়ে নতুন বাঁকা চাঁদের আঁকার প্রায় অর্ধগোলাকার হয়ে পুরণ হয়ে গেলেও ফুরায় না লুজান প্রবাসীদের ঈদ আনন্দ। সবাই তাই একই শুরে বলছিলেন, রবিবার ছুটিরদিনটিই তাদের ঈদের দিন। আর এ সব কিছুই নতুন প্রজন্মের জন্য করা।

 

অনুষ্ঠানটি  উপস্হাপনায় ছিলেন ইসমাইল হোসেন কাউছার ও শর্মী আক্তার। আয়োজন এবং পৃষ্ঠপোষকতায় অন্যনদের মধ্যে ছিলেন, কমিউনিটি ব্যাক্তিত্ব গোলাম মোস্তফা, সৈয়দ আশ্রাফুজ্জামান অতুল, মেজবাহ উদ্দীন লিপন, আজিজ মিয়া, মাহাবুবুল হক, ইসমাইল হোসেন কাউসার, কামাল মজুমদার, সৈয়দ কামরুজ্জামান রিপন, আলম আবু তৈয়ব, নজরুল ইসলামসহ আরো অনেকে।

 

স্থানীয় শিল্পীদের সংগীত ও জেনেফা বাংলা পাঠশালার শিশুদের নৃত্য পরিবেশনা ছিল মনমুগ্ধকর। উৎসবে দেশীয় খাবার ও ঐতিহ্যবাহী পোশাকের মেলা সাজিয়ে বসেন প্রবাসী বাঙ্গালীরা । এ ধরনের উৎসব প্রবাসে দেশীয় ঐতিহ্য ও সাংস্কৃতিক তুলে ধরতে বিশেষ ভুমিকা রাখবে বলে জানান আয়োজকরা ।

 

জাকির হোসেন সুমন/হাবিব ইফতেখার/শাহিনুর/এস রহমান

Leave a Reply

Your email address will not be published.

*