লেবানন প্রতিনিধি:

ধনী-গরীব, হিংসা-বিভেদ ভুলে মুসলমানদের সবচেয়ে বড় পবিত্র ধর্মীয় উৎসব ঈদ-উল ফিতর উদযাপন করেছে লেবাননের প্রবাসী বাংলাদেশিরা। ঈদ উপলক্ষে সকাল ৭.৩০ মিনিটে জামাতের আযোজন করে লেবাননের জুবাইল এলাকার প্রবাসী বাংলাদেশিদের সমন্বয়ে সংগঠন “জুবাইল ইসলামী সমাজকল্যান পরিষদ”।

 

জুবাইল সুপার মর্কেট সংলগ্ন মাঠে এই ঈদের জামাতের আয়োজন করা হয়। প্রায় পাঁচ শতাধিক প্রবাসী বাংলাদেশি জামাতে অংশগ্রহন করে ঈদের নামাজ আদায় করেন। সেখানে ইমামতি করেন বাংলাদেশি ইমাম কাউসার আহমেদ। নামাজ শেষে দুই হাত তুলে দেশ, জাতি ও মুসলিম উম্মাহর সুখ-শান্তি, সমৃদ্ধি ঐক্য,  সংহতি ও পরিবারের সুখ কামনা করে মোনাজাত করা হয়। এদিন সমগ্র লেবাননে প্রবাসী বাংলাদেশীদের আয়োজনে ছোট বড় প্রায় ৩০টি ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে। প্রত্যেকটি জামাতেই শত শত প্রবাসী বাংলাদেশি অংশগ্রহন করে।

 

ঈদ উপলক্ষে নামাজে অংশগ্রহনকারী প্রবাসীদের মাঝে আনন্দ ও উৎসাহের কোন কমতি ছিল না। রং বেরংয়ের পাঞ্জাবী পড়ে তারা নামাজে অংশগ্রহন করলেও প্রত্যেকটি প্রবাসীদের চেহারায় ছিল এক ধরনের বেদনার ছাপ।

 

প্রবাসীরা জানায়, মহান আল্লাহর অশেষ রহমতে আমরা ঈদের নামাজ আদায় করতে পারলেও আমাদের মন পড়ে আছে বাংলাদেশে। প্রবাসে আছি বিধায় আমরা অনেক বছর যাবত পরিবারের সাথে ঈদ করতে পারছি না। তাই মাঝে মধ্যে মনটা বিষন্ন হয়ে যায়। এরপরও দোয়া করি আমাদের পরিবার যাতে বাংলাদেশে সুন্দর

ভাবে ঈদ উদযাপন করতে পারে।

 

ঈদের জামাতকে সুষ্ঠ ও সুন্দর ভাবে সম্পন্ন করতে সার্বিক ভাবে সহযোগিতা করেন জুবাইল ইসলামী সমাজকল্যান পরিষদের পক্ষে মোঃ কবির হোসেন, মোঃ সালাউদ্দিন, আশিক, মোঃ মাহফুজ আহম্মেদ, মোঃ মুর্শিদ মিয়া, আব্দুর রহমান, রিপন মিয়া, রিয়াদ হোসেন ও ফারুক মিয়া।

 

২০১৭ সালে লেবাননে সংগঠনটি প্রতিষ্ঠা লাভের পর থেকে এখানে প্রবাসী বাংলাদেশিরা ঈদের নামাজ আদায় করে আসছে।

 

বাবু শাহ/হাবিব ইফতেখার/শাহিনুর/এস রহমান

Leave a Reply

Your email address will not be published.

*