Home নির্বাচিত খবর গাইবান্ধার বিস্তীর্ণ এলাকায় এবার ভুট্টার বাম্পার ফলন

গাইবান্ধার বিস্তীর্ণ এলাকায় এবার ভুট্টার বাম্পার ফলন

51
0

গাইবান্ধা প্রতিনিধি:

অন্য যে কোন ফসলের চাইতে ভুট্টা লাভজনক, তাই গাইবান্ধার বিস্তীর্ণ এলাকায় বিশেষ করে চরাঞ্চলে এবার ভুট্টার সমারোহ। বালুচরের ক্ষেতে এখনও সবুজের চোখ জুড়ানো সৌন্দর্যের পাশাপাশি বেরিয়ে আসতে শুরু করেছে সোনালী হলুদ পরিণত ভুট্টার মোচা। ফলন দেখে খুশি কৃষক। শুরু হয়েছে মাড়াই এর কাজ। ভাল দাম পাবেন বলে কৃষকদের ধারণা। এদিকে, জেলার ব্রান্ডিং শষ্য ভুট্টার চাষ বাড়াতে কৃষকদের সব ধরনের সহযোগিতা করা হচ্ছে বলে জানিয়েছে কৃষি বিভাগ। আমাদের গাইবান্ধা সহকর্মী খালেদ হোসেন পাঠানো তথ্য ও ছবি নিয়ে দেখুন একটি ডেস্ক রিপোর্ট ।

 

আশ্বিণ কার্তিকে চরের ধু ধু বালু চরে রোপন করা হয় ভুট্টা। বৈশাখের শেষ ভাগ থেকে পুরো জৈষ্ঠ্য মাস জুড়ে চলে পুষ্ট ভুট্টা তোলার কাজ। মাঝের দিনগুলো মাঠ পরিচর্যা, সার, পানি, আগাছা পরিস্কারের মত কষ্টসাধ্য কাজ। গেল ১০ বছরে চরবাসীরা ভুট্টাকেই তাদের প্রধান ফসল হিসেবে চাষ করে আসছেন। নদী তীর কিংবা নদী বেষ্টিত চর হওয়ার কারণে ফলন অনেক বেশি। একবিঘা জমিতে ৮ হাজার টাকা ব্যায় হলেও প্রায় ৫ হাজার টাকা লাভ হয়। সমস্যা শুধু বাজারজাত করণে।

গাইবান্ধা সদর, সুন্দরগঞ্জ, ফুলছড়ি ও সাঘাটা উপজেলার শতাধিক চরাচঞ্চলের প্রায় ১৩ হাজার হেকটর জমিতে এবার ভুট্টার আবাদ হয়েছে। এ অঞ্চলে ভুট্টা ভিত্তিক শিল্প কলকারখানা ও পশু খাদ্য তৈরির মিল স্থাপন করা হলে ভুট্টা চাষ আরো বৃদ্ধি পাবে বলে ধারণা চাষীদের।

খালেদ হোসেন/হাবিব ইফতেখার/শাহিনুর/এস রহমান

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here