ঘাটাইল (টাঙ্গাইল) প্রতিনিধি:
টাঙ্গাইলের প্রায় সব উপজেলায়ই করলার আবাদ হয়। তবে এবার পাহাড়িয়া এলাকা ঘাটাইলে ব্যাপক আবাদ হয়েছে এ সবজিটির। বাজারে দাম ভাল থাকায় লাভবান হচ্ছেন কৃষকরা। খরচের থেকে দুই, তিনগুণ লাভ পাচ্ছেন তারা। স্থানীয় চাহিদা মিটিয়ে বিক্রীর জন্য করলা যাচ্ছে রাজধানীসহ বিভিন্ন জেলায়।

টাঙ্গাইল জেলার সব উপজেলাতেই কমবেশী করলার আবাদ হলেও পাহাড়ী এলাকা ঘাটাইল উপজেলার কৃষকরা বানিজ্যিক ভিত্তিতে করলার আবাদ করছেন। চলতি মৌসুমে উপজেলায় এক’শ হেক্টর জমিতে করলার আবাদ হয়েছে। উচ্চ ফলনশীল জাতের এসব করলা আকারে হয় অনেক বড়। অন্য বছরের তুলনায় এবছর করলার দাম বেশী পাওয়ায় খুশী কৃষকরা ।

কৃষকরা জমিতে ক্ষতিকর কীটনাশক ও সার ব্যবহার না করায় ফসল থাকে সম্পুর্ন বিষমুক্ত। স্থানীয় চাহিদা মিটিয়ে প্রতিদিন এসব করলা চলে যাচ্ছে দেশের বিভিন্ন এলাকায়। পাইকাররা জমি থেকেই করলা কিনে নিয়ে যাচ্ছেন।

উচু এলাকা হওয়ায় এসব অঞ্চলে বন্যা ও বৃষ্টির পরও করলার আবাদ তেমন ক্ষতিগ্রস্থ হয় না। একারনে প্রতিবছরই এ অঞ্চলে করলার আবাদ বৃদ্ধি পাচ্ছে। কৃষকদের সব ধরণের প্রযুক্তিগত সহায়তা দিচ্ছে কৃষি বিভাগ।

লাভজনক এ ফসলটি আবাদে বহু কৃষক আগ্রহ প্রকাশ করছেন। আগামীতে যদি করলার আবাদ বৃদ্ধি করা যায় তাহলে আর্থিক ভাবে লাভবান হবেন কৃষকরা।

Leave a Reply

Your email address will not be published.

*