ব্যুরো প্রধান (ইউরোপ):

বিয়ের রীতিনীতি বিশ্বের সব দেশেই আছে, তবে প্রবাসের মাটিতে ধুমধাম করে বাংলাদেশের মতো করে বিয়ের আয়োজন তেমন চোঁখে পরেনা। এমনি এক বিয়ের আয়োজন করা হয়েছিলো ইতালীর ভেনিসে। বর যাএায় ভাড়া করা হয়েছিলো লিমোজিন কার। যা বাংলাদেশী কমিউনিটিসহ ইতালীয়ানদেরও দৃষ্টি কেড়েছে।

প্রত্যেক ধর্মেই বিয়ের রিতিনিতি রয়েছে। বাংলাদেশে যেমন ঘটা করে গায়ে হলুদ, বর যাএা ও বৌ ভাতের আয়োজন করা হয় ধুমধাম করে, সেই রকম আয়োজন করা হয়েছিলো ভেনিসে দুই বাংলাদেশী পরিবারের পুএ ও কন্যার বিয়ের আয়োজন। মারঘেরার একটি হলরুমে আয়োজন করা হয় গায়ে হলুদের অনুষ্ঠান। প্রবাসী বাংলাদেশীসহ কয়েকশ ইতালীয়ানও অংশ নেন জাকজমক এ হলুদ অনুষ্ঠানে। গায়ে হলুদের জন্য শাড়ী, পাঞ্জাবিসহ বিভিন্ন সমগ্রী ও সেরোয়ানি কেনা হয় বাংলাদেশ থেকে। ইতালী হতেও করা হয় কেনাকাটা। গায়ে হলুদে সবার নজর কারে ইতালীয়ান নারী, পুরুষদের বাংলাদেশী সাজে আনন্দ উৎসবে মেতে উঠতে দেখে।

ইতালীর ভেনিসে বসবাসকারী চুয়াডাঙ্গা জেলার মোহাম্মদ আলমের বড় পুএ নাহিদ আলম এর সাথে কিশোরগঞ্জ জেলার মোশারফ হোসেনের কন্যা রেজুয়ানা মোশারফ তন্নির বিয়ের দিন বর যাএায় ভাড়া নেয়া হয় লিমোজিন কার। প্রায় সাড়ে ৪ শতাধিক বাংলাদেশী ও ইতালীয়ান, বর যাএায় সামিল হন। ভক্সপপ: মোহাম্মদ আলম – বরের বাবা।

লিমোজিন কারের পেছন পেছন হর্ন বাজিয়ে ছুটতে থাকে বাস, কার, মটর সাইকেলসহ বর যাএা। মেসত্রের একটি ক্লাবে বাংলাদেশী খাবার পরিবেশন করা হয়। ধর্মীয় নিয়ম অনুযায়ী কাজী বিয়ে পড়ান সেখানে। এরপর কনে পক্ষ কন্যাকে বরের হাতে তুলে দেন। সে সময় দুই পক্ষের আত্মীয় স্বজনসহ প্রবাসী বাংলাদেশী, কমিউনিটি নেতৃবৃন্দসহ ইতালীয়ান বেশ কয়েকজন সরকারী কর্মকর্তা উপস্থিত ছিলেন।

(ভিডিওতে বিস্তারিত দেখুন, লাইক/শেয়ার এবং সাবস্ক্রাইব করুন)

www.mktelevision.net/জাকির হোসেন সুমন/হাবিব ইফতেখার/শাহিনুর/মৌরী/রফিক

 

Leave a Reply

Your email address will not be published.

*