ষ্টাফ রির্পোটর শাহরাস্থি:

কোচিং ও প্রাইভেটের বিকল্প হিসেবে শাহরাস্তি উপজেলার বিদ্যালয়গুলোতে গ্রুপ স্টাডি জনপ্রিয় হয়ে উঠছে।

চাঁদপুর শাহরাস্তি থেকে ইউসুফ পাটোয়ারী লিংকনের পাঠানো তথ্য ও ছবি নিয়ে দেখুন একটি ডেস্ক রিপোর্ট। সরকার প্রাইভেট ও কোচিং বন্ধে নানা পদক্ষেপ নিয়ে তা বন্ধ করা সম্ভব হয়ে উঠেনি, প্রাইভেট ও কোচিংয়ের বিকল্প হিসেবে শাহরাস্তি উপজেলার বিদ্যালয় গুলোতে চালু করা হয়েছে গ্রুপ স্টাডি বা দলগত শিক্ষা পদ্ধতি। উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ হাবিব উল্লাহ মারুফ এ উপজেলায় যোগদানের পর থেকে এ আইডিয়াটি ৬ টি বিদ্যালয়ে প্রয়োগ করেন।
গত বছর গ্রুপ স্টাডি চালু করা বিদ্যালয়গুলোতে ফলাফল বিবেচনায় ব্যাপক সাড়া পাওয়া যায়। এ বছর ১৫ টি বিদ্যালয়ে চলছে গ্রুপ স্টাডি। স্কুল পড়া প্রস্তুতিতে অত্যন্ত কার্যকরী, এই গ্রুপ স্টাডি পদ্ধতিতে শিক্ষার্থীদের স্কুল সময়ের আগে ও পরে নিদির্ষ্ট ক্লাশ রুমে ৭-১০ জনের গ্রুপে বিভক্ত করা হয়। শিক্ষার্থীরা গ্রুপে তাদের পরের দিনের স্কুলের পড়া প্রস্তুত করে থাকে। এতে তারা পরস্পর আলোচনায় পড়া আত্মস্থ করার সুযোগ পায়। দুর্বল শিক্ষার্থী অগ্রসর শিক্ষার্থীদের কাছ থেকে প্রতিদিনের পড়া শিখে নিতে পারে। এতে করে শিক্ষার্থীদের মাঝে প্রতিযোগিতার মনোভাব তৈরী হয়ে থাকে।
এতে গ্রুপ স্টাডির মাধ্যমে পাঠদান গ্রহন করে খুশি শিক্ষার্থীরা।

গ্রুপ স্টাডি বা দলগত শিক্ষা প্রদ্ধতির মাধ্যমে – প্রাইভেট ও কোচিং থেকে অভিভাবকসহ শিক্ষার্থীদের ফিরিয়ে আনার কার্যকর ভুমিকা রাখবে বলে সুধিজনরা মনে করেছেন। শাহরাস্তি উপজেলায় পরীক্ষা মূলক ভাবে এটিকে চালু করা হলেও শিক্ষক , অভিভাবক ও শিক্ষার্থীরা মনে করেন এটি সারাদেশে চালু হলে সকলেই উপকৃত হবে।

(ভিডিওতে বিস্তারিত দেখুন, লাইক/শেয়ার এবং সাবস্ক্রাইব করুন)

www.mktelevision.net/ইউসুফ পাটোয়ারী/হাবিব ইফতেখার/শাহিনু রহমান/মৌরী/রফিক/ইফতেখার/এস রহমান

 

Leave a Reply

Your email address will not be published.

*