দুনিয়া জুড়ে মানুষ ভ্রমণের জন্য দুবাই যায়। আর শুধু ভ্রমণ নয়, কাজের জন্যও মানুষ দুবাই যায়। কিন্তু ভুল কাজ করার জন্য সেখানে কিছু মানুষকে জেলেও খাটতে হয়। আর আমরা সবাই জানি জেলের ভিতরের জীবন অনেক কষ্টের হয়। আর তাই জেল শব্দটা শুনলেই আমরা ভয় পেয়ে যাই।

আজ আমরা জানাতে যাচ্ছি, দুবাইতে জেলে যাওয়া মহিলাদের সাথে কেমন ব্যবহার করা হয় সেই সম্পর্কে।

দুবাইএর মহিলাদের জেল সম্পর্কে অনেক কিছু শুনতে পাওয়া যায়। সাদা রঙের এই জেলে ওয়াচ টাওয়ার বানানো হয়েছে। তাই জন্য প্রতিটি লকআপে আলাদা করে তালা লাগানো হয় না। ফলে কয়েদীরা ইচ্ছে মত ঘুরতে পারে এবং একে এপরের সাথে আলাপ করতে পারে।
এই জেলে প্রায় ৪০০ চার শত মহিলা কয়েদি রয়েছে। এই মহিলারা ভারত, পাকিস্তান, শ্রীলংকা, ইরান দেশের। এই জেলে মহিলাদেরকে সালোয়ারের মত গোলাপি রং এর কাপড় পড়তে দেয়া হয়। এই ইউনিফর্মের সাথে মাথা এবং মুখ ঢেকে রাখার জন্য বা পর্দা করার জন্য একটি আলাদা কাপড়ও দেয়া হয়। এই জেলে কোরআন ক্লাস, কেরাত ক্লাস এবং ডাক্তারের সেবার ব্যবস্থাও আছে। এছাড়া কয়েদিদের বাচ্চাদের জন্য খেলার জায়গাও বানানো আছে।

দুবাইয়ে অনেক দেশ থেকে বেড়াতে এসে মহিলাদের এমন কাজের জন্য হয়ত জেলে যেতে হয়, যা তাদের শেষে খুব সাধারণ একটি কাজ। ইংল্যান্ড থেকে বেড়াতে আসা এক পরিবার হোটেলের পাবলিক প্লেসে একে অপরকে চুমু খায়। আর এই অপরাধে ঐ মহিলাকে ২৩ দিন জেল খাটতে হয়। জেল থেকে বের হয়ে আসার পর ঐ মহিলা জানান, সেখানে জেলের ভিতর মুক্তভাবে সব কথা বলতে দেয়া হয় না। সেখানে একসাথে অনেকজন জটলা হলে বা গল্প করতে থাকলে জেলের গার্ড ওয়ার্নিং দেয়। সেখানে সকাল সাড়ে ছয়টার সময় সব কয়েদিকে ঘুম থেকে উঠতে হয়। আর রাতের সাড়ে দশটার সময় জেলের গেটে তালা দেয়া হয় এবং লাইট বন্ধ করে দেয়া হয়। এর পর কয়েদীদের নিজেদের মধ্যে কথা বলতে দেয়া হয় না।
এই মহিলার তথ্য মতে জেলে দেয়া নাস্তা এবং খাবারে কোন স্বাদ নাই। সে প্রতি বেলায় অনেক কষ্ট করে খেত।
অন্যান্য দেশের মত দুবাইয়ের জেলেও বিভিন্ন ধরণের কাজের সুযোগ থাকে। কিন্তু অন্য দেশের মত এখানেও মহিলা কয়েদীদের সাথে ভাল আচরণ করা হয় না।

বন্ধুরা, দুবাইয়ের জেল সম্পর্কে আপনার মতামত কি/ কমেন্ট করে জানান। আর আমাদের ভিডিও গুলো যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে ভিডিওটিতে একটি লাইক দিন এবং ভিডিওটি বন্ধুদের সাথে শেয়ার করুন। আপনারা ভিডিও শেয়ার করলেই আমরা সামনে এগিয়ে যেতে পারব।

পরবর্তীতে আবারও নতুন ভিডিও নিয়ে দেখা হবে। সেই পর্যন্ত ভাল থাকবেন। ধন্যবাদ।
——————————————————————————————-
THIS VIDEO IS MADE ONLY FOR ENTERTAINMENT.
—————————————————————————
Like, share, comment and SUBSCRIBE our channel
—————————————————————————————
I announce that the information in this video is taken from internet. The photos of this video are taken from google image search.
—————————————————————————
Music is taken from youtube library.
———————————————————————————-
Copyright Disclaimer: Under Section 107 of the Copyright Act 1976, Allowance is made for “fair use” for the purposes such as criticism, comment, news reporting, teaching, scholarship, and research. Fair use is an use permitted by copyright statute that might otherwise be infringing.

Please subscribe my Channel

Leave a Reply

Your email address will not be published.

*