আজ ২৬ মার্চ মহান স্বাধীনতা দিবস ২০১৮

34
0

নোয়াখালী, কোম্পানীগঞ্জ, শাহরাস্তি ,পার্বতীপুর, ঘোড়াঘাট, চিরিরবন্দর,বিরামপুর :

স্বাধীনতার সূর্যসন্তান বীর মুক্তিযোদ্ধা এবং সকল শহিদদের প্রতি শ্রদ্ধা জানাচ্ছি। এখন দেখবেন মহান স্বাধীনতা দিবসের এমকে টেলিভিশন সংবাদ।
আজ ২৬ মার্চ মহান স্বাধীনতা দিবস। স্বাধীনতার এই দিনে বাঙালি জাতি বিনম্র শ্রদ্ধা ও গভীর কৃতজ্ঞতায় স্মরণ করে দেশমাতৃকার জন্য আত্মদান করা বীর সন্তানদের। স্বাধীনতার ঘোষণা ও মুক্তিযুদ্ধের সূচনার এই সময়টি জাতি নিবিড় আবেগের সঙ্গে স্মরণ করে। বায়ান্নতে রাষ্ট্রভাষা আন্দোলনের মধ্য দিয়ে স্বাধিকারের চেতনার উন্মেষ ঘটে পূর্ব বাংলায়। ধাপে ধাপে তা স্বাধীনতার আন্দোলনে রূপ নেয়।

নয় মাসের রক্তক্ষয়ী যুদ্ধে ৩০ লাখ শহীদের আত্মদান, তিন লাখ নারীর সম্ভ্রম আর বিপুল ক্ষয়ক্ষতির মধ্য দিয়ে অর্জিত হয় বিজয়। পৃথিবীর মানচিত্রে অভ্যুদয় ঘটে স্বাধীন বাংলাদেশের। একটি নতুন মানচিত্র ও পতাকা নিয়ে বিশ্ব মানচিত্রে এদিন স্বাধীন ‘বাংলাদেশ’ নামে নতুন একটি রাষ্ট্রের ঘোষণা দেওয়া হয়।

নোয়াখালী প্রতিনিধি:
নোয়াখালীতে নানা কর্মসূচির মধ্যদিয়ে মহান স্বাধীনতা দিবস উদ্যাপিত হয়। সূর্যোদয়ের সাথে সাথে শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতি ফলকে বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতি ফলকে পুষ্পস্তবক অর্পন করা হয়।

সকাল আটটায় জাতীয় সংগীতের মধ্যদিয়ে শহীদ ভুলু স্টেডিয়ামে অনুষ্ঠিত হয় পুলিশ, আনসার, বিএনসিসি, স্কাউটসহ বিভিন্ন প্রতিষ্ঠানের অংশগ্রহণে কুচকাওয়াজ ও শরীর চর্চা প্রদর্শনী। জেলা প্রশাসক ও পুলিশ সুপার কুচকাওয়াজের অভিবাদন গ্রহণ করেন।

কোম্পানীগঞ্জ (নোয়াখালী) প্রতিনিধি:

নোয়াখালী কোম্পানীগঞ্জে মহান স্বাধীনতা ও বিজয় দিবস উদযাপন করা হয়। সোমবার ভোরে শহীদ বেদীতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদনের মধ্য দিয়ে দিবসের শুরু হয়। এসময় বসুরহাট পৌর মেয়র আব্দুল কাদের মির্জার নেতৃত্বে পৌরসভা, কোম্পানীগঞ্জ উপজেলা পরিষদ, কোম্পানীগঞ্জ থানা, প্রেসক্লাব, আওয়ামীলীগ, বিএনপিসহ বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে ফুল দিয়ে শহীদদের শ্রদ্ধা জানানো হয়।
এরপর বসুরহাট সরকারী উচ্চ বিদ্যালয়ে বিভিন্ন বিদ্যালয়ের অংশগ্রহনে কুচকাওয়াজ ও খেলাধুলা অনুষ্ঠিত হয়। কুচকাওয়াজে সালাম গ্রহন করেন উপজেলা পরিষদ চেয়ারম্যান মিজানুর রহমান বাদল।

শাহরাস্তি (চাঁদপুর) প্রতিনিধি:
চাঁদপুর শাহরাস্তি উপজেলা প্রশাসনের উদ্যোগে উপজেলা পরিষদ চত্বরে জাতীয় শহীদ মিনারে ফুল দিয়ে শহীদদের প্রতি সন্মান জানানোর মধ্য দিয়ে সকাল ৮টায় অনুষ্ঠানের সভাপতি উপজেলা নির্বাহী অফিসার হাবিব উল্লাহ্ মারুফ, জাতীয় সংগীত ও শান্তির পায়রা উড়িয়ে দিনের কর্মসূচির উদ্ভোধন করেন।
উপজেলা সহকারি মাধ্যমিক শিক্ষা অফিসার জহিরুল ইসলামের সঞ্চালনায় এ সময় উপস্থিত ছিলেন শাহরাস্তি উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান হাসিনা আক্তার, শাহরাস্তি মডেল থানার অফিসার ইনচার্জ মিজানুর রহমান, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার শাহজান পাটোয়ারি, পৌরমেয়র আলহাজ আবদুল লতিফ, উপজেলা আ’লীগের সভাপতি ফরিদ উল্লাহ্ চৌধুরি, সাধারন সম্পাদক কামরুজ্জামান মিন্টু, শাহরাস্তি প্রেসক্লাবের সভাপতি কাজী হুমায়ুন কবির, প্রশাসনের কর্মকর্তা কর্মচারী, শিক্ষক, অভিভাবক, সামাজিক, রাজনৈতিক, সাংবাদিক ও সাংস্কৃতিক নেতৃবৃন্দরা উপস্থিত ছিলেন।

উপজেলা পরিষদ চত্বরে প্রশাসনের পাশাপাশি বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা কুচকাওয়াজ, ডিসপ্লে প্রদর্শন করে। পরে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

সাংস্কৃতিক অনুষ্ঠানে সাংবাদিক ও নাট্যকার জাহাঙ্গীর আলম হৃদয়ের রচনা ও নির্দেশনায় শাহরাস্তি অপরুপা নাট্যগোষ্ঠীর পরিবেশনায় মুক্তিযুদ্ধ ভিত্তিক নাটক “রূপকার” পরিবেশিত হয়।

পার্বতীপুর (দিনাজপুর) প্রতিনিধি::

মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদ্যাপন উপলক্ষে দিনাজপুর পার্বতীপুরে সূর্যোদয়ের সাথে সাথে ৩১ বার তোপধ্বনি, কেন্দ্রীয় শহীদ মিনার ও বধ্যভূমিতে পুষ্পস্তবক অর্পণ এবং সারাদেশের ন্যায় একযোগে জাতীয় সঙ্গীতের মধ্যদিয়ে পার্বতীপুর স্টেডিয়াম মাঠে জাতীয় পতাকা উত্তোলনের পর পুলিশ, আনসার ভিডিপি, স্কাউটস এবং গার্লস গাইড ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, সাংস্কৃতিক সংগঠনের কুচকাওয়াজ এবং শারীরিক কসরৎ প্রদর্শন করা হয়।

এসময় উপস্থিত ছিলেন, উপজেলা নির্বাহী অফিসার তরফদার মাহমুদুর রহমান, উপজেলা চেয়ারম্যান আমিনুল ইসলাম, উপজেলা কৃষি অফিসার আবু ফাত্তাহ মোঃ রওশন কবির, সহকারী কমিশনার (ভূমি) আবু তাহের মোঃ শামসুজ্জামান, পৌর মেয়র এ জেড এম মেনহাজুল হক, মহিলা ভাইস চেয়ারম্যান সাহিদা খাতুন, উপজেলা আওয়ামীলীগের সভাপতি হাফিজুল ইসলাম প্রামানিক, সহ সভাপতি আঃ ওহাব সরকার, সাধারন সম্পাদক রেজাউল করিম, যুগ্ন সাধারন সম্পাদক অধ্যক্ষ আব্দুর রাজ্জাক, মডেল থানার অফিসার ইনচার্জ হাবিবুল হক প্রধান, রেলওয়ে থানার অফিসার ইনচার্জ মীর মনিরুল ইসলাম, এড. সৈয়দুল আলম শান্তু এবং এমকে টেলিভিশনের চেয়ারম্যান হাবিব ইফতেখারসহ সকল সরকারী অফিসের কর্মকর্তা-কর্মচারী, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষিকা, শিক্ষার্থী, বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠন ও স্থানীয় ব্যক্তিবর্গ।

ঘোড়াঘাট (দিনাজপুর) প্রতিনিধিঃ
দিনাজপুরের ঘোড়াঘাটে মহান স্বাধীনতা দিবস উদযাপন উপলক্ষে উপজেলা প্রশাসনের উদ্দোগে প্রথম প্রহরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পূষ্পস্তবক অর্পণ করেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান শাহ মোহাম্মদ শামিম হোসেন, উপজেলা নির্বাহী অফিসার টিএমএ মমিন, ভাইস চেয়ারম্যান আলোমগীর হোসেন, মহিলা ভাইস চেয়ারম্যান রশিনা সরেন, অফিসার ইনচার্জ আমিরুল ইসলাম, মুক্তিযোদ্ধা বাবু মিয়া ও হযরত আলী। পরে শহিদদের স্মরনে এক মিনিট নিরবতা পালন ও দোয়া করা হয়। এরপর গনকবর ও শহীদ বদোর উদ্দিনের কবরে মুনাজাত করে জাতীয় পতাকা উত্তোলন করা হয়।

চিরিরবন্দর (দিনাজপুর) প্রতিনিধি:
দিনাজপুরের চিরিরবন্দরে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন পূর্বক বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ অর্পণসহ শহীদ মিনারে পুষ্পার্ঘ প্রদান করে ৪৮তম মহান স্বাধীনতা ও জাতীয় দিবস যথাযোগ্য মর্যাদায় পালিত হয়।

সকাল ৮ টায় উপজেলা প্রশাসনের আয়োজনে চিরিরবন্দর মডেল পাইলট উচ্চ বিদ্যালয় মাঠে কুজকাওয়াজের সালাম ও অভিবাদন গ্রহন করেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী এম পি, উপজেলা নির্বাহী অফিসার গোলাম রব্বানী ও চিরিরবন্দর থানার অফিসার ইনচার্জ হারেসুল ইসলাম।
কুজকাওয়াজ ও ডিসপ্লে অনুষ্ঠান শেষে প্রধান অতিথি ৪ তলা বিশিষ্ট নব-নির্মিত মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবনের উদ্বোধন করেন। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন উপজেলা আ’লীগের সভাপতি আলহাজ্ব আয়ুবর রহমান শাহ, উপজেলা নির্বাহী অফিসার গোলাম রব্বানী, উপজেলা আ’লীগের সাধারণ সম্পাদক অধ্যক্ষ আহসানুল হক মুকুলসহ আরো অনেকে।

বিরামপুর (দিনাজপুর) প্রতিনিধি:
দিনাজপুরের বিরামপুর উপজেলা প্রশাসনের আয়োজনে যথাযথ মর্যাদায় পালিত হয় মহান স্বাধীনতা দিবস। এ উপলক্ষে সকাল ৮টা থেকে বিরামপুর আনসার মাঠে স্বাধীনতায় অংশগ্রহণকারী বীরমুক্তিযোদ্ধা ও তাদের পরিবারকে এক অনাড়ম্বর সংবর্ধনা প্রদান করা হয়। এ সময় উপজেলা চেয়ারম্যান পারভেজ কবির, উপজেলা নির্বাহী অফিসার তৌহিদুর রহমান, আ’মীলীগ সভাপতি মিজানুর রহমান মন্ডল, সাধারণ সম্পাদক খায়রুল আলম রাজু, পৌর মেয়র লিয়াকত আলী সরকার টুটুলসহ আরো অনেকে উপস্থিত ছিলেন।

(ভিডিওতে বিস্তারিত দেখুন, লাইক/শেয়ার এবং সাবস্ক্রাইব করুন)

www.mktelevision.net/হাসান ইমাম রাসেল/মাসুদ রানা/জাহাঙ্গীর আলম হৃদয়/মীর হান্নান/মোরশেদ উল আলম/মোঃ আকরাম/হাবিব ইফতেখার/শাহিনুর/রফিক/মৌরী

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here