Home নির্বাচিত খবর সৌদি আরবে পবিত্র হজ্বের আনুষ্ঠানিকতা শুরু

সৌদি আরবে পবিত্র হজ্বের আনুষ্ঠানিকতা শুরু

112
0

 

সৌদিআরব প্রতিনিধি:

মক্কার অদূরে মিনা যাত্রার মধ্য দিয়ে বুধবার শুরু হয়েছে হজ্বের আনুষ্ঠানিকতা। হজ্বের নিয়তে ইহরাম বেঁধে লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক, লাব্বাইক লা শারীকা লাকা লাব্বাইক, ইন্নাল হামদা ওয়ান-নিয়া’মাতা লাকা ওয়াল মুলক’ ধ্বনিতে মুখর করে কমপক্ষে ২০ লাখ হজ্বযাত্রী মিনায় সমবেত হয়।
বৃহস্পতিবার আরাফা দিবস অর্থাৎ পবিত্র হজ্ব। পবিত্র হজ্ব পালনের জন্য যেমন বুধবার রাত থেকেই হজ্বযাত্রীরা মিনা থেকে আরাফায় রওনা হবেন, তেমনি মঙ্গলবার থেকেই তারা মিনায় আসতে শুরু করেন। মহানবী মুহাম্মাদুর রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের প্রদর্শিত পদ্ধতি অনুযায়ী বুধবার বাদ ফজর হজ্বযাত্রীদের মক্কা থেকে মিনা যাওয়ার কথা।

এদিকে হজযাত্রীদের নিরাপত্তায় সরকার সব ধরনের ব্যবস্থা গ্রহণ করেছেন। ২০১৫ সালের হজে মিনায় মর্মান্তিক দুর্ঘটনায় দুই হাজারেরও বেশি হজযাত্রীর মৃত্যু হয়। সেই মর্মান্তিক ঘটনা থেকে শিক্ষা নিয়ে আর যাতে সে ধরনের ঘটনার পুনরাবৃত্তি না ঘটে সে ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। পথে পথে সহযোগিতার জন্য পর্যাপ্ত স্বেচ্ছাসেবী নিয়োগ দেয়া হয়েছে। পানি ও পয়ঃনিষ্কাশনের উত্তম ব্যবস্থা রয়েছে হজ্বযাত্রীদের গমনাগমনের দীর্ঘ পথ জুড়েই। নিরাপত্তার চাদরে ঢেকে ফেলা হয়েছে হজসংশ্লষ্টি এলাকাগুলো।  কিছুক্ষন পরপর সামরকি হেলিকপ্টার চক্কর দিচ্ছে মক্কার আকাশে।………………………………

 (ভিডিওতে বিস্তারিত দেখুন, লাইক/শেয়ার এবং সাবস্ক্রাইব করুন)

mktelevision.net/মোহাম্মদ ফিরোজ/হাবিব ইফতেখার/শাহিনুর/মৌরী/রফিক

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here