ময়ূরকণ্ঠী ডেস্ক :

ষড়ঋতুর এই বাংলায় শরৎ শেষে হেমন্তের আগমনে গ্রাম বাংলার কৃষকের চোখে মুখে ফুটে উঠে মায়াভরা সোনালী হাসি। আনন্দ উৎসবের মাঝে ঘরে ঘরে অনুষ্ঠিত হয় গ্রাম বাংলার ঐতিহ্যবাহী নবান্ন উৎসব।

নতুন ধানের পিঠে পুলি আর পায়েসে ভরে উঠে রসনাব্যাঞ্জন বাঙালীর প্রাণ।
বাঙালীর প্রাণের এই উৎসবকে ঘিরে প্রতিনিধিদের পাঠানো তথ্য চিত্রে ডেস্ক থেকে আমি নিপূন সাহা।
ঘোড়াঘাট প্রতিনিধি সামসুল ইসলাম সামু পাঠানো তথ্য চিত্রে বিস্তারিত জানাচ্ছেন মৌরী

দিনাজপুর ঘোড়াঘাটে নতুন ধান কাটার ধুম পড়েছে কৃষকের মুখে তৃপ্তির হাসি। কৃষক-কৃষানীরা ব্যাস্ত সময় পার করছে, এ দিকে নতুন ধানের রুটি আর ভাপা পিঠাসহ নানারকম পিঠা তৈরীর আমেজে নবান্ন উৎসব চলছে ঘরে ঘরে। অগ্রহায়নের তৃতীয় প্রহরে ঘোড়াঘাট উপজেলা হলরুমে নির্বাহী কর্মকর্তা রোখছানা বেগমের উদ্দোগে চলছে নতুন ধানের নবান্ন উৎসব। তিনি ২দিন ব্যাপী নবান্ন উৎসবে র‌্যালী, আলোচনাসভা ও নানা রকমের পিঠা তৈরীসহ মনোজ্ঞ সন্ধ্যার আয়োজন করেন।

পাঁচবিবি প্রতিনিধি আকতার হোসেন বকুলের পাঠানো তথ্য চিত্রে বিস্তারিত জানাচ্ছেন নিপূন সাহা

জয়পুরহাটের পাঁচবিবিতে নবান্ন উৎসব উপলক্ষ্যে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। মাঠে ধান কেটে নবান্নের উদ্বোধন করেন উপজেলা নির্বাহী অফিসার।
উপজেলা প্রশাসনের আয়োজনে ও পৌর সভার সহযোগিতায় মঙ্গলবার বিকেল সাড়ে ৪ টায় পাঁচবিবি পৌর পার্ক থেকে একটি বিশাল র‌্যালী বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে, সমাবেশে উপজেলা নির্বাহী অফিসার নূরউদ্দিন আল ফারুকের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন, সংসদ সদস্য আলহাজ্ব এ্যাড: সামছুল আলম দুদু। বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়াম্যান মো: মোস্তাফিজার রহমান, পৌর মেয়র হাবিবুর রহমান হাবিবসহ উপজেলা প্রশাসনের কর্মকর্তা এবং এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ।

এদিকে পার্বতীপুর উপজেলা চত্ত্বরে প্রশাসনের আয়োজনে তরফদার মাহামুদুর রহমানএর সভাপতিত্বে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী নবান্নকে ঘিরে র‌্যালীসহ উপজেলা হলরুমে পিঠা উৎসব পালিত হয়।

mktelevision.net/সামসুল ইসলাম সামু/আকতার হোসেন বকুল/নিপূণ/হাবিব ইফতেখার/মৌরী/নিপূণ সাহা

Leave a Reply

Your email address will not be published.

*