জীব বৈচিত্রের ভারসাম্য রক্ষায় পাখিদের নিয়ে সেতুবন্ধনের ব্যতিক্রমী উদ্যোগ

369
0

সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি :
ক্ষতিকর কীট-পতঙ্গ বিনাশ আর ফুল-ফলের পরাগায়ণ ঘটিয়ে সবুজ প্রকৃতির তারুণ্য ধরে রেখেছে পরিবেশ বন্ধু পাখি। এসব বন্ধু পাখির নিরাপদ আবাস গড়তে ব্যতিক্রমধর্মী কর্মসূচী হাতে নিয়েছে নীলফামারীর একদল উদ্যোমী যুবক। প্রতিনিধি টুইংকেলের পাঠানো তথ্য ও ভিডিও চিত্র নিয়ে ডেস্কে আমি ইফতেখার সাথে বিস্তারিত জানাচ্ছে মোস্তাফিজুর রহমান।
‘এসো পাখির বন্ধু হই, সবুজ এ পৃথিবীকে বাঁচাই’ শ্লোগানে উদ্বুদ্ধ হয়ে নীলফামারীর সৈয়দপুরে গড়ে তোলা হয়েছে সেতুবন্ধন নামের স্বেচ্ছাসেবী একটি সংগঠন। পাখিপ্রেমিক বিভিন্ন বয়সী প্রায় অর্ধশতাধিক সদস্য নিজেদের টাকায় স্বেচ্ছাশ্রম দিচ্ছেন পাখিদের জন্য। উদ্যোমী যুবক আলমগীর হোসেনের নেতৃত্বে তারা উপজেলার বিভিন্ন সড়ক, পাড়া-মহল্লা, শিক্ষা প্রতিষ্ঠান আর অফিস-আদালতের গাছে-গাছে গড়ে তুলছেন পাখিদের নিরাপদ বাসস্থান।
স্থানীয় গন্ডি ছাড়িয়ে গোটা জেলায় পাখিদের অভয়াশ্রম গড়ে তোলার পরিকল্পনাও রয়েছে সেতুবন্ধনের।
শুধু বাসা তৈরিতেই সীমাবদ্ধ নয় এর কার্যক্রম, পাখি সম্পর্কে জনসাধারণকে সচেতন করতে বিভিন্ন শ্লে¬াগান সম্বলিত হ্যান্ডবিল ও পোষ্টার বিতরণ, স্কুল-কলেজের শিক্ষার্থীদের নিয়ে ক্যাম্পেইন, সাইনবোর্ড ঝুলানোসহ পাখিবান্ধব একাধিক কর্মসূচি চালিয়ে যাচ্ছে সেতুবন্ধন।
জীববৈচিত্র্য রক্ষা আর প্রকৃতি ও পরিবেশের সৌন্দয্য বৃদ্ধিতে পাখির অবাধ বিচরণ গুরুত্বপূর্ণ। সেতুবন্ধনের ব্যতিক্রমধর্মী এ কার্যক্রম জাগিয়ে তুলবে জনসাধারণকে।

mktelevision.net/টুইংকেল/হাবিব ইফতেখার/নিপুন সাহা/মৌরী ফেরদৌস/নার্গীস পারভীন টুনি/মোস্তাফিজুর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here