momota

আন্তর্জাতিক ডেস্ক :

‘ছাগল মুরগি খেলে দোষ নেই। গরু খেলেই দোষ! কেউ নিরামিষ খান। তাই বলে যাঁরা আমিষ খান তাঁদের আক্রমণ করবেন? শাড়ি-ধুতিতে দোষ নেই। যত অপরাধ সালোয়ার-কামিজ আর লুঙ্গিতে?’ভারতের গুজরাট রাজ্যে নির্যাতিত দলিতদের প্রসঙ্গ তুলে তিনি এ কথা বলেন ।

ভারতে চলমান ধর্মীয় অসহিষ্ণুতার মধ্যে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় গতকাল বৃহস্পতিবার তৃণমূল কংগ্রেস আয়োজিত শহীদ দিবস উপলক্ষে কলকাতার ধর্মতলার জনসমাবেশে দাঁড়িয়ে এ কথা বলেন তিনি।

জনসভায় মমতা জানান, তিনি সংখ্যালঘুদের পাশে ছিলেন‚ আছেন‚ থাকবেন। এ ছাড়া ওই জনসভায় তীব্র ভাষায় বিজেপি তথা কেন্দ্রীয় সরকারকে আক্রমণ করেন তিনি।

সভায় মমতা

নাম না ধরেই বিজেপির বিশেষায়িত দল রাষ্ট্রীয় স্বয়ংসেবক দলের (আরএসএস) সম্পর্কেও কথা বলেন মমতা। তিনি বলেন, ‘ভারতবাসী কী পরবে, কী খাবে‚ সেগুলো ঠিক করে দেবে একদল লোক?’

সভায় উপস্থিতদের মন্তব্য, সভায় বরাবরের মতো রাজনৈতিক প্রতিপক্ষ সিপিএম বা কংগ্রেসকে নিয়ে কথা বলেননি মমতা। কথার আক্রমণ শানিয়েছেন বিজেপি তথা কেন্দ্রীয় সরকারের দিকে। রাজনৈতিক মহলের মতো মুখ্যমন্ত্রী বুঝেছেন, আগামী পঞ্চায়েত  এবং লোকসভা নির্বাচনে তাঁর মূল প্রতিপক্ষ বিজেপির পদ্ম, কাস্তে হাতুড়ি বা হাত নয়। তাই এখন থেকেই কেন্দ্রীয় সরকারকে আক্রমণ করে পশ্চিমবঙ্গের দুবারের মুখ্যমন্ত্রী শুনিয়ে দিলেন রণহুঙ্কার।

 

Leave a Reply

Your email address will not be published.

*