দ্বিতীয় ধাপের ইউনিয়ন পরিষদ নির্বাচন চলছে

351
0

ময়ূরকণ্ঠী ডেস্ক রিপোর্ট :

প্রথম ধাপের নির্বাচনে ব্যাপক জালিয়াতি, অন্তত ২৮ জনের প্রাণহানির পর উদ্বেগ উৎকণ্ঠার মধ্যেই দ্বিতীয় ধাপে ৬৩৯টি ইউনিয়ন পরিষদ নির্বাচনে ভোট শুরু হয়েছে।

বৃহস্পতিবার সকাল ৮টায় ভোটগ্রহণ শুরু হয়েছে এবং চলবে বিকেল ৪টা পর্যন্ত।

এসব ইউপির চেয়ারম্যান পদে ২৬৬২ জন, সাধারণ সদস্য পদে ২১,২৫৯ জন এবং সংরক্ষিত নারী সদস্য পদে ৬৪৯৮ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন।

নির্বাচন কমিশনের কর্তারা জানিয়েছেন, প্রথম ধাপের অনিয়ম ও সহিংসতার ঘটনার পুনরাবৃত্তি রোধে কমিশন বেশকিছু ব্যবস্থা নিয়েছে। তাই বৃহস্পতিবার ভোটে এ ধরনের প্রবণতা কমে আসবে বলে আশা করা যাচ্ছে। দ্বিতীয় ধাপে ভোটের আগেই আওয়ামী লীগ মনোনীত ৩১ জন চেয়ারম্যান প্রার্থী বিজয়ী হয়েছেন। একক প্রার্থী হওয়ায় সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তারা তাদের বিজয়ী ঘোষণা করেন।

এর আগে গত ২২ মার্চ প্রথম ধাপের ইউপি নির্বাচনে ব্যাপক সহিংসতা ও কারচুপির ঘটনায় দ্বিতীয় ধাপের নির্বাচন নিয়ে শঙ্কিত ভোটার ও প্রার্থীরা। ইতিমধ্যে প্রতিপক্ষের কেন্দ্র দখলের হুমকি-ধমকিসহ নানা অভিযোগ নির্বাচন কমিশনে (ইসি) দায়ের করে  প্রতিকার চেয়েছেন তারা। এ নিয়ে পাড়া-মহল্লায় বিক্ষিপ্ত সংঘর্ষের খবরও ইতিমধ্যে পাওয়া গেছে। ভোটারদের সুবিধার্থে বৃহস্পতিবার নির্বাচন-সংশ্লিষ্ট এলাকায় সরকারি ছুটি ঘোষণা করা হয়েছে।

দ্বিতীয় ধাপের ইউপি নির্বাচন প্রসঙ্গে নির্বাচন কমিশনার মো. শাহনেওয়াজ বলেছেন, নির্বাচনে যে কোনো রকম অনিয়ম বা সহিংসতার ঘটনা কঠোর হাতে দমন করা হবে। অনিয়মের ঘটনা ঘটলে দায়িত্ব পালনকারীদের জবাবদিহি করতে হবে। কেউ রেহাই পাবেন না। কেউ দায়িত্ব এড়ালে বা দায়িত্ব পালনে ব্যর্থ হলে সঙ্গে সঙ্গেই ব্যবস্থা নেওয়া হবে।

ইসির তথ্য অনুযায়ী, দ্বিতীয় ধাপের নির্বাচনে মোট ১ কোটি ১২ লাখ ১২,৩৩৪ জন ভোটার রয়েছেন। এর মধ্যে পুরুষ ভোটার ৫৬ লাখ ৩০,২৩২ জন ও নারী ভোটার ৫৫ লাখ ৮৪,৭০৭ জন। ভোটকেন্দ্রের সংখ্যা ৬২০৫ ও ভোটকক্ষের সংখ্যা ৩২,০২১টি।

mktelevision.net/ইফতেখার/আল মামুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here