ময়ূরকণ্ঠী ডেস্ক রিপোর্ট :

২৬ মার্চ। আজ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস। স্বাধীনতার ৪৬তম এ মহান দিবসে, মুক্তিযুদ্ধে আত্মদানকারী শহীদদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে, স্থানীয় প্রশাসনের উদ্দোগে নানা কর্মসূচির মধ্যদিয়ে সারাদেশে পালিত হলো দিবসটি। পার্বতীপুর, ঘোড়াঘাট, পাঁচবিবি, ডোমার, হিলি প্রতিনিধিদের পাঠানো তথ্য ও ভিডিও চিত্রে দেখুন ডেস্ক রিপোর্ট।

দিনাজপুরের পার্বতীপুরে ১২টা ১মিনিটে, শহীদের প্রতি শ্রোদ্ধা জানিয়ে ৩১ বার তোপধ্বনির মধ্যদিয়ে কেন্দ্রীয় শহীদ মিনার ও স্মৃতি স্তম্ভে পুস্পস্তবক অর্পন করা হয়। সকালে পার্বতীপুর স্টেডিয়াম মাঠে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন এবং পায়রা উড়িয়ে কুচকাওয়াজ শুরু হয়, এতে অংশগ্রহণ করেন- পুলিশ, আনসার, ভিডিপি, স্কাউটস, গার্ল গাইডস ও বিভিন্ন শিক্ষা সাংস্কৃতিক সংগঠন।

এদিকে
মহান স্বাধীনতা দিবস উদযাপন উপলক্ষে দিনাজপুরের ঘোড়াঘাটে রাত ১২টা ১মিনিটে তপর্ধনির মাধ্যমে শহীদ মিনারে স্থানীয় প্রসাশনের উদ্দোগে পু®পমাল্য অর্পণ করেন। সকাল ৮টায় পুলিশ, আনসার ও বিভিন্ন স্কুল-কলেজের ছাত্র-ছাত্রীদের কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়। দুপুর ২ টায় ঘোড়াঘাট উপজেলা চত্বরে মুক্তিযোদ্ধাদের এক সংবার্ধনা দেয়া হয়।

বিভিন্ন কর্মসূচীর মধ্য দিয়ে জয়পুরহাটের পাঁচবিবিতে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত হয়েছে। রাত ১২.০১ মিনিটে শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পণ করা হয়। সকাল ১০ টায় উপজেলা প্রসাশনের আয়োজনে পাঁচবিবি ষ্টেডিয়ামে সকল মুক্তিযোদ্ধাদেরকে সংর্বধনা প্রদান করা হয়। এছাড়া উপজেলার সকল শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীরা কুজকাওয়াজে অংশ গ্রহণ করে।

তেমনি- নীলফামারীর ডোমারে ব্যপক উৎসাহ ও উদ্দীপনার মধ্য দিয়ে ২৬ মার্চ মহান স্বাধীনতাও জাতীয় দিবস পালিত হয়েছে। দিবসটির প্রথম প্রহরে ১২.০১ মিনিটে ৩১বার তোপধবনির মধ্য দিয়ে দিবসের সূচনা করা হয়। এরপর স্মৃতি স্তম্ভে পূস্পমাল্য অর্পণ করেন। সরকারী বেসরকারী এবং সকল প্রকার প্রতিষ্ঠান এতে অংশগ্রহণ করেন।

এদিকে হিলি প্রতিনিধি জানাচ্ছেন- ২৫ মার্চে পাঁচবিবির রাধাবাড়ী এলাকার বধ্যভুমিতে পুস্পমাল্য অর্পণ করেন মাননীয় সাংসদ এ্যাডঃ সামছুল আলম দুদু। শহীদদের স্বরণে ১ মিনিট দাঁড়িয়ে নিরবতা পালন এবং তাদের রুহের মাগফিরাত কামনায় মোনাজাত করা হয়।
২৬ মার্চে মহান স্বাধীনতা দিবস উপলক্ষে সীমান্তে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ) কে মিষ্টি উপহার দিয়ে শুভেচ্ছা বিনিময় করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। সকাল ১১টায় হিলি চেকপোষ্ট গেটের শূণ্য রেখায় বিএসএফ এর হিলি কোম্পানী কমান্ডার এস জামিল বাসা এর হাতে মিষ্টির প্যাকেট তুলে দেন বিজিবি’র হিলি সিপি ক্যাম্পের কোম্পানী কমান্ডার আব্দুল মান্নান। এসময় উভয় বাহিনীর সদস্যরা উপস্থিত ছিলেন।
mktelevision.net/মামুন/সামু/বকুল/ শিমু /বকুল/আল মামুন/ইফতেখার

Leave a Reply

Your email address will not be published.

*