ময়ূরকণ্ঠী স্বাস্থ্য ডেস্ক :
স্বাস্থ্যের যত্ন নেওয়া আমাদের জরুরি কর্তব্য। যদিও সময়ের অভাবে, ব্যস্ততা ও জীবনযাত্রার কারণে নিজেদের খেয়াল রাখাই কাজটাই দূরহ হয়ে ওঠে।

অবস্থা এমন হয় যে নিজেদের শরীরের ভালো-মন্দ সবসময় আমরা বুঝে উঠতেই পারি না। শরীরে কোনও গোলযোগ হয়েছে বা হতে পারে কিনা সেটা ঠাহর করে ওঠা যায় না।  তেমনই এক অসুখের নাম ফুসফুসের ক্যান্সার। এটি কোনও সাধারণ অসুখ নয়। এই অসুখ সঠিক সময়ে চিহ্নিত করা না গেলে প্রাণঘাতী হয়ে ওঠে। প্রাথমিক পর্যায়ে ধরা পড়লে একে নিয়ন্ত্রণ করা সম্ভব, নচেৎ নয়। [শ্যাম্পু, বডি লোশন, সানস্ক্রিন থেকে হতে পারে ব্রেস্ট ক্যান্সার!] তাই আগে থেকে এই রোগের পূর্বলক্ষণগুলি সম্পর্কে জেনে রাখা প্রয়োজন। নিচের স্লাইডে সেই সম্পর্কে বিস্তারিত জানানো হয়েছে। [ওভারির ক্যানসারের প্রধান লক্ষণ]
• কাশি হলে অবহেলা নয় বছরের যেকোনও সময়ে কাশি হতে পারে। তবে যদি এক সপ্তাহের বেশি সময় ধরে কাশিতে ভোগেন তাহলে অবহেলা করবেন না। অবিলম্বে চিকিৎসকের পরামর্শ নিন।
• দম কম পড়া নানা কারণে দমের ঘাটতি হতে পারে। তবে এটা যদি সবসময়ের ব্যাপার হয়ে দাঁড়ায় তাহলে সমস্যা তৈরি হতে পারে। আপনি যদি ধূমপানে অভ্যস্ত হন, তাহলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।

• নানা অঙ্গে ব্যথা ফুসফুসের ক্যান্সারের আগে শরীরের কয়েকটি জায়গায় ব্যথা হতে পারে। এর মধ্যে রয়েছে বুক, কাঁধ, পিঠ ও হাত।

• মুখে দুর্গন্ধ ধূমপায়ীরা ঘনঘন অসুস্থ হয়ে পড়লে সাবধান। যদি ঘনঘন ক্লান্ত লাগে, অবসাদগ্রস্ত মনে হয় বা হঠাৎ করে ওজন কমতে শুরু করে, হাঁটুতে ব্যথা হয় তাহলে চিকিৎসকের পরামর্শ নিন।

• নিউমোনিয়া বা ব্রঙ্কাইটিস ফুসফুসের ক্যান্সারের পূর্বে নিউমোনিয়া বা ব্রঙ্কাইটিসে আক্রান্ত হলে এটি হওয়ার সম্ভাবনা বহুগুণ বেড়ে যায়।

• জোরে নিঃশ্বাস ফেলা ঘুমের মধ্যে জোর জোরে নিঃশ্বাস ফেলা অনেক সময়ে ফুসফুসে গোলমালের সঙ্কেত বয়ে আনে। অনেক সময়ে আমরা এটাকে অবহেলা করলেও তা করা উচিত নয়।

• গলার স্বরে পরিবর্তন সবসময় ঠান্ডা লেগে থাকার প্রবণতা থাকলে গলার স্বর পরিবর্তন হয়ে যেতে পারে। স্বরযন্ত্রে ক্যান্সার বেশ সহজে থাবা বসাতে পারে। তাই এমন কিছু হলে সাবধান হোন।

শরীরের এমন গোলযোগ দেখা দিলে অবহেলা না করাই ভাল। শুরুতেই নিজে সচেতন হয়ে অভিজ্ঞ ডাক্তারের পরামর্শ নিন।

Leave a Reply

Your email address will not be published.

*