রূপচর্চা ডেস্ক :

বয়স বাড়ার সাথে সাথে বিভিন্ন ধরনের কালো দাগ পড়ে আমাদের মুখে। ধূলোবালি, তেল এবং অতিরিক্ত মেদের কারণে আমাদের ত্বকের ছিদ্রপথ বন্ধ হয়ে যায়। আর এই কারণেই মুখে এসব অবাঞ্চিত কালো দাগ পড়ে যায়। এসব দাগ মুখের সৌন্দর্য অনেকটাই নষ্ট করে দেয়। এই দাগগুলো মুখের চিবুক, কপাল এবং নাকের অগ্রভাগ অংশে বেশি দেখা যায়। আসুন জেনে নিই খুব সহজ উপায়ে ঘরে বসেই এসব অবাঞ্চিত দাগ দূরীকরণে আমাদের ঠিক কি করা উচিৎ।

১. প্রথমত, আপনাকে এসব মরা চামড়া দূর করে ফেলতে হবে যেগুলোতে কালো দাগ পড়ে গেছে। এর জন্য ত্বকের ছিদ্রপথ উন্মুক্ত করে দিতে হবে। এর জন্য আপনাকে ব্যবহার্য ক্লিনজিং ফেসওয়াশ দিয়ে মুখ পরিস্কার করতে হবে যেন রক্ত চলাচল স্বাভাবিক থাকে।

২. এরপর একটি পাত্রে পানি গরম করে তা থেকে মুখে গরম ভাব নিন। এভাবে ১০ মিনিট ভাব নিলে কালো দাগগুলোর অংশ নরম হয়ে আসবে এবং এগুলো খুব দ্রুত সরিয়ে ফেলতে সহায়তা করবে।

৩. ৪ টেবিল চামচ বেকিং সোডা ১ কাপ পানিতে মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। এরপরে এই মিশ্রণটি মুখে মেখে ১০ মিনিট রাখুন। বেকিং সোডা সব ধরনের ময়লা এবং জীবাণু ধ্বংস করে ফেলে। মিশ্রণটি মুখে শুকিয়ে আসলে এটি হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

সতর্কতা :

মুখের অবাঞ্চিত কালো দাগ দূর করার এই সহজ উপায়টি অবলম্বন করার সময়ে খেয়াল রাখুন মুখে যেন কোন ধরনের আঘাত না লাগে। বিশেষ করে গরম পানির ভাবে তা নরম হয়ে আসলে কখনই নখ দিয়ে খোঁচাবেন না। তাছাড়া পানির ভাবটি যেন বেশি গরম না হয় সেদিকে খেয়াল রাখুন।

Leave a Reply

Your email address will not be published.

*